ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

টান টান উত্তেজনার ম্যাচে কোহলিরা হারল ১ উইকেটে

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৩ মে ২০২৪, ০২:২৫

টান টান উত্তেজনার ম্যাচে কোহলিরা হারল ১ উইকেটে
ছবি : সংগৃহীত

কী অভাবনীয় একটা ম্যাচ দেখল গোটা ক্রিকেট বিশ্ব। একেবারে শেষ বলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে ১ উইকেটে হারিয়ে তৃতীয় জয় তুলে নিল লখনৌ। প্রথমে ব্যাট করে বেঙ্গালুরু তুলেছিল ২১২/‌২। জবাবে শেষ বলে জয় লখনৌর (‌২১৩/‌৯)‌। তবে এই জয়ের নায়ক অবশ্যই নিকোলাস পুরান। তিনি ঝোড়ো হাফ সেঞ্চুরি না করলে লখনৌর পক্ষে এই ম্যাচ জেতা সত্যিই খুব কঠিন হত।

সোমবার টস জিতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে প্রথমে ব্যাট করতে পাঠান লখনৌর অধিনায়ক লোকেশ রাহুল। ব্যাট করতে নেমে এদিন শুরু থেকেই আগ্রাসী মেজাজে ছিলেন বিরাট কোহলি। ৩৫ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করে ফেলেন বিরাট। তিনি যখন বড় রানের দিকে এগোচ্ছিলেন, সেই সময়েই অঘটন। অমিত মিশ্রকে ছক্কা হাঁকাতে গিয়ে মার্কাস স্টয়নিসের হাতে ধরা পড়েন কোহলি। ৪৪ বলে তিনি করেন ৬১ রান। ওপেনিং জুটিতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর তোলে ৯৬ রান।

কোহলি আউট হওয়ার পর তাঁর তৈরি করা ভিতের ওপর দলকে এগিয়ে নিয়ে যান ফাফ ডুপ্লেসি ও গ্লেন ম্যাক্সওয়েল। দুজনেই আক্রমণাত্মক মেজাজে ব্যাট করতে থাকেন। আগের ম্যাচে ভাল বোলিং করেছিলেন লখনৌর সুপার জায়ান্টসের স্পিনার রবি বিষ্ণোই। এদিন তাঁর এক ওভারে ২০ রান নেন ডুপ্লেসি। তিনটি ছয় মারেন। একটা ছক্কা তো চিন্নস্বামী স্টেডিয়ামের বাইরে গিয়ে পরে। ৩৫ বলে হাফ সেঞ্চুরিতে পৌঁছন ডুপ্লেসি।

অন্যদিকে ম্যাক্সওয়েলের ৫০ আসে ২৪ বলে। এই দুজনের দাপটে শেষ পর্যন্ত ২০ ওভারে ২১২/‌২ রান তোলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ৪৬ বলে ৭৯ রান করে অপরাজিত থাকেন ডুপ্লেসি। অন্যদিকে ২৯ বলে ৫৯ রান করে আউট হন ম্যাক্সওয়েল।

জয়ের জন্য ২১৩ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ধাক্কা খায় লখনউ। দুরন্ত ফর্মে থাকা কাইল মেয়ার্সের (‌০)‌ স্টাম্প ছিটকে দেন মহম্মদ সিরাজ। এরপর চতুর্থ ওভারে জোড়া ধাক্কা দেন বেঙ্গালুরুর হয়ে প্রথম ম্যাচ খেলা খেলতে নামা ওয়েন পার্নেল। এক বলের ব্যবধানে তুলে নেন দীপক হুডা (‌৯)‌ ও ক্রূণাল পান্ডিয়াকে (‌০)‌।

৪ ওভারের মধ্যে ২৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় লখনৌ। এরপর মার্কাস স্টয়নিস ও অধিনায়ক লোকেশ রাহুলের হাত ধরে ঘুরে দাঁড়ায়। পরপর দু’‌ওভারে স্টোয়েনিস ও রাহুল আউট হতেই আবার চাপে পড়ে যায় লখনৌ। দুরন্ত ব্যাটিং করে ৩০ বলে ৬৫ রান করে আউট হন স্টয়নিস। ২০ বলে ১৮ করেন রাহুল।

এরপর ক্রিজে নেমে ঝড় তোলেন নিকোলাস পুরান। ১৫ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। চলতি আইপিএলে দ্রুততম। পুরানের ঝড় ব্যাকফুটে পাঠিয়ে দেয় বেঙ্গালুরুকে। এরপর আর ম্যাচে ফিরতে পারেনি। ১৯ বলে ৬২ রান করে আউট হন পুরান। মারেন ৪টি চার ও ৭টি ছয়। পুরান যখন আউট হন ১৮ বলে জয়ের জন্য ২৪ রান দরকার ছিল লখনৌর। দলকে জয়ের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন আয়ুষ বাদোনি। ২৪ বলে ৩০ রান করে পার্নেলের বল গ্যালারিতে পাঠিয়েও হিট উইকেট হন তিনি।

শেষ ওভারে লখনৌর জয়ের জন্য দরকার ছিল ৫ রান। হর্ষাল প্যাটেলের প্রথম বলে ১ রান নেন উনাদকাট। পরের বলে বোল্ড মার্ক উড (‌১)‌। তৃতীয় বলে ২ রান নেন রবি বিষ্ণোই। পরের বলে ১ রান। পঞ্চম বলে উনাদকাট (‌৯)‌ আউট। শেষ বলে বাই রান নিয়ে দলকে নাটকীয় জয় এনে দেন আবেশ খান।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত